আজ রবিবার, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আড়াইহাজারে সিএনজিতে যাত্রীদের ভোগান্তি, আদায় করা হচ্ছে অতিরিক্ত ভাড়া

রফিকুল ইসলাম রানা, আড়াইহাজার সংবাদদাতা :
আড়াইহাজারে একমাত্র বাস পরিবহন অভিলাসের ভোগান্তি থেকে বাচঁতে যাত্রীরা সিএনজি অটোরিকশার উপর ঝুঁকছেন । শেষ ভরসা সিএনজিতে ও ভোগান্তীর শেষ নেই। আড়াইহাজার-ভুলতা ও মদনপুর-আড়াইহাজার সড়কে প্রতিদিন প্রায় ৩০ থেকে ৪০ হাজার যাত্রী চলাচল করে থাকে। এই দুইটি সড়কের যাত্রীদের শেষ ভসরাই এখন সিএনজি (অটোরিকশা)।

চাহিদার তুলনায় গণপরিবহন না থাকায় দীর্ঘদিন ধরেই এ সড়কে যাতায়তকারীদের পকেট কাটছেন সিএনজির চালকরা। তবে এ নিয়ে সংশি¬ষ্ট কতৃপক্ষের কোনো প্রকার ভ্রুুক্ষেপ নেই বলে অভিযোগ ভুক্তভোগীদের। সড়ক ২টির একটি ভুলতা-আড়াইহাজার। এই সড়কটিতে সংস্কারের কাজ চলায় এরই মধ্যে জেলা সওজের পক্ষ থেকে দুই মাস সড়কের উপর দিয়ে যান চলাচলে নিষেধাজ্ঞা অরোপ করা হয়েছে। এ সুযোগে সিএনজি চালকদের বিরুদ্ধে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে যাত্রীদের পক্ষ থেকে।

সরেজমিনে গিয়ে জানা গেছে, আড়াইহাজার, বাঞ্চারামপুর, নরসিংদী সদর উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন হাজার হাজার যাত্রী আড়াইহাজার-ভুলতা সড়ক দিয়ে রূপগঞ্জের গাউছিয়ায় কাপড়ের হাট, গোলাইকান্দাইল পশুর হাট, কাঞ্চন, মুড়াপাড়া, মাধবদী ও ঢাকায় যাতায়ত করছেন। বিশেষ করে গাউছিয়া ও গোলাকান্দাইল এলাকায় যুগ যুগ ধরে মঙ্গলবার ও বৃহম্পতিবার সাপ্তাহিক হাটে উপজেলার বিভিন্ন এলাকার ব্যবসায়ী ও কৃষকদের উপস্থিতি বেড়ে যায়। এতে করে এ সড়কে যাত্রীদের অতিরিক্ত চাপ থাকে। সিএনজি ব্যতিত অন্য কোনো গণপরিবহন চলাচল করতে না দেওয়ায় যাত্রীদের শেষ ভরসা সিএনজি (অটোরিকশা)।
এ সুযোগে মাত্র ৫ কিলোমিটার দুরুত্বের পথে ভাড়া আদায় করা হচ্ছে ৩০ টাকার স্থলে ৪০ টাকা। ভুলতা থেকে বিশনন্দী ফেরিঘাট এলাকা পর্যন্ত ১৫ কিলোমিটারে ভাড়া আদায় হচ্ছে ৬০ টাকার স্থলে৮০ টাকা। দুই মাস ধরে সড়কের উন্নয়ন কাজ চলছেÑ এ অজুহাতে বর্ধিত এ ভাড়া আদায় করা হচ্ছে বলে যাত্রীদের অভিযোগ। রাতে ভাড়া আদায়ের হার আরো বেড়ে যাচ্ছে। এতে চরম দুর্ভোগে পড়ছেন যাত্রীরা।

অপর দিকে মদনপুর থেকে আড়াইহাজারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা। যানজট, ভুলতা সড়ক বন্ধ এবং রাস্তা ভাঙ্গার অজুহাতে যাত্রীর জিম্মি করে আদায় করা হচ্ছে ৬০/৭০ টাকা। এই সড়কে অফিসগামী লোকদের চরম ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছে।
স্থানীয় ব্যবসায়ী জাকির বলেন, আড়াইহাজার থেকে ভুলতার দূরত্ব মাত্র ৫ কিলোমিটার। দূরত্বের তুলনায় ভাড়া আদায় করা হচ্ছে অতিরিক্ত। এতে করে যাত্রীদের পকেট কাটা যাচ্ছে। সন্ধ্যা হলেই ভাড়া আদায়ের হার আরো বেড়ে যাচ্ছে। এই ব্যাপারে নারায়ণগঞ্জ সড়ক ও জনপদের উপপরিচারক আঃ সাত্তার জানান, বিষয়টি দেখছি।

স্পন্সরেড আর্টিকেলঃ